প্রণব মুখোপাধ্যায়ের জন্য একদিনের রাষ্ট্রীয় শোক বাংলাদেশে

51

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি সদ্যপ্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের জন্য একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। ২ সেপ্টেম্বর বুধবার রাষ্ট্রীয় শোকদিবস পালন করা হবে। অর্ধনমিত থাকবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় পতাকা।

প্রণব মুখোপাধ্যায়ের বিদেহী আত্মার শান্তি কামনা করে, তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী হাসিনা। তিনি বলেন, ‘প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে হারাল। আর বাংলাদেশ হারাল একজন আপনজনকে।’ উপমহাদেশের রাজনীতিতে প্রণব মুখোপাধ্যায় এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপতি মোহম্মদ আবদুল হামিদও প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। সোমবার এক শোকবার্তায় তিনি বলেন, প্রণব মুখোপাধ্যায় ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা বাংলাদেশের বিজয়কে ত্বরান্বিত করেছিল। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক পর্যায়ে জনমত তৈরিতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা কখনো ভোলার নয়, বলেন রাষ্ট্রপতি। তিনি প্রণব মুখোপাধ্যায়ের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

প্রণব মুখোপাধ্যায় গত সোমবার দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে মৃত্যুবরণ করেন। গত ১০ অগাস্ট থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন। মস্তিস্কে জমাট বাঁধা রক্ত সরাতে তাঁর একটি অস্ত্রোপচার হয়েছিল। কিন্তু, একই সঙ্গে করোনাভাইরাসের আক্রমণ ৮৫ বছর বয়সে তাঁকে থামিয়ে দিল। তাঁর মৃত্যুতে ভারত সরকার সোমবার থেকে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে