ঘুরে দাঁড়িয়েছে তৈরি পোশাকশিল্প

৭ মাস পর করোনাভাইরাসের প্রভাব থেকে বেরিয়ে এসেছে দেশের তৈরি পোশাকশিল্প। পরপর দুই মাস ৩০০ কোটি ডলার করে পোশাক রপ্তানি হয়েছে। পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে, গত আগস্টে চলতি বছরের সর্বোচ্চ ৩৩৬ কোটি ৩৩ লাখ মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, অর্থাৎ গত মাসে রপ্তানি বেড়েছে ৪৭ শতাংশ। জুলাইয়ে ৩২৪ কোটি ৪৯ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছিল।

যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ পৃথিবীজুড়ে করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়লে গত মার্চে একের পর এক ক্রয়াদেশ বাতিল ও স্থগিত হতে শুরু করে। দেশেও কোভিড-১৯ সংক্রমণ রোধে সাধারণ ছুটি ঘোষণা করায় মাসখানেক পোশাক কারখানা বন্ধ থাকে। পরিস্থিতি সামলাতে সরকার রপ্তানিমুখী কারখানার শ্রমিকদের মজুরি দিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। প্রায় ১ হাজার ৮০০ কারখানার মালিক সেই তহবিল থেকে ২% সার্ভিস চার্জে ঋণ নিয়ে তিন মাসের মজুরি দিয়েছেন। ৪.৫% সুদে জুলাইয়ের মজুরি দিতে ঋণ সহায়তা পান মালিকেরা।

জুলাই মাসে পোশাককর্মীদের ৯৬% কাজে যোগ দিয়েছেন। অনেক বড় ব্র্যান্ড স্থগিত ও বাতিল করা ক্রয় আদেশের পণ্য আবার নিতে শুরু করেছে বলে জানা গেছে। নতুন অর্ডারও যুক্ত হয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত বুকিং অর্ডার পাওয়া গেছে।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন