হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল পাস

জাতীয় সংসদে বৃহস্পতিবার হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল,২০২০ সংশোধিত আকারে পাস হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি পাসের প্রস্তাব করেন। কণ্ঠভোটে তা পাস হয়।

বিলে বিধান রাখা হয়েছে যে, নতুন এই বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদ থাকবে। অনুষদগুলো হবে: কৃষি অনুষদ, মৎস্য অনুষদ, প্রাণি চিকিৎসা ও প্রাণিসম্পদ বিজ্ঞান অনুষদ এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ। নতুন প্রযুক্তি উদ্ভাবনে কৃষি, বিজ্ঞান, প্রযুক্তি শিক্ষা সম্প্রসারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির অংশ হিসেবে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল,২০২০এর সংশোধিত বিলে ৫৪টি ধারা আছে। নতুন এই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, সংশ্লিষ্ট বিষয়ে একাধিক গবেষণা ইনস্টিটিউট স্থাপন, অনুষদ, বিভাগ, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্টার, ডীনসহ শিক্ষক, কর্মকর্তা- কর্মচারি নিয়োগ, প্রশাসন পরিচালনা, আয়, তহবিল, বাজেট, হিসাবসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। বিলের ওপর বিরোধী দলীয় কয়েকজন সংসদ সদস্য জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন