‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ দেশের চিকিৎসা খাতে নতুন অধ্যায়’

13

‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ বাংলাদেশের চিকিৎসা খাতে একটি নতুন অধ্যায়, বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে মোবাইল অ্যাপের মাধ্যমে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে অ্যাপটি তৈরি করা হয়েছে জানিয়ে তিনি বলেছেন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটির উদ্যোগে তৈরি এই অ্যাপ বাংলাদেশের চিকিৎসা খাতে একটি নতুন অধ্যায়।

মঙ্গলবার ওবায়দুল কাদের ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’-এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন উপলক্ষে অনলাইন আলোচনা সভায় অংশ নিয়ে জানান, অ্যাপটির মাধ্যমে রোগীরা চিকিৎসকদের সাথে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং বিনামূল্যে প্রয়োজনীয় চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন। সংসদ ভবন এলাকার সরকারি বাসভবন থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এই আলোচনায় অংশ গ্রহণ করেন।

‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’কে বাংলাদেশের চিকিৎসা খাতে একটি নতুন অধ্যায় উল্লেখ করে ওবায়দুল কাদের জানান, এই অ্যাপে রোগীদের তথ্য সংরক্ষিত থাকবে, যা পরবর্তীতে রোগ নিয়ন্ত্রণে গবেষণার কাজে ব্যবহার করা যাবে।

অনলাইন আলোচনা সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগের ঘোষণা ছিল, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরে ডিজিটাল প্রযুক্তি কাজে লাগিয়ে ক্ষুধা ও দারিদ্রমুক্ত ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠিত হবে। জ্ঞানভিত্তিক সমাজ গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেই স্বপ্ন ২০২১ সালের আগেই বাস্তবে রূপান্তরিত হয়েছে, বলেন তিনি।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর অনলাইন আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর সভায় সভাপতিত্ব করেন। আইইবি’র সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৗশলী ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন। ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ সম্পর্কে সভায় বিস্তারিত তুলে ধরেন প্রকৌশলী আবু হাসান মাসুদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে