রোহিঙ্গাদের বংলাদেশে আশ্রয় দেয়ায় শেখ হাসিনার প্রশংসায় এরদোয়ান

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বংলাদেশে আশ্রয় দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন তুরষ্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান। এই ইস্যুতে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে সম্ভাব্য সকল বিষয়ে বাংলাদেশের পাশে থাকার কথা দেন তিনি। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন তুরস্কের রাষ্ট্রপতির সাথে এক বৈঠকে মিলিত হলে তিনি এসব কথা বলেন।

বৈঠকে ড. একে আব্দুল মোমেন এবং রিসেপ তাইয়েপ এরদোয়ান বাণিজ্যিক পণ্য আদান-প্রদানের বিষয়ে নতুন উদ্যোগ গ্রহণ, আরো বেশী প্রতিনিধিদল প্রেরণ এবং মেলা ও প্রদর্শনীতে অংশগ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন। শিক্ষা, সংস্কৃতি ও সামরিক খাতে চলমান সহযোগিতাকে শক্তিশালী বলে অভিহিত করেন তারা।

২০২১ সালের গোড়ার দিকে ঢাকায় অনুষ্ঠিতব্য ডি-৮ শীর্ষ সম্মেলনে বর্তমান চেয়ার এরদোগান যোগদানের বিষয়ে সম্মত হয়েছেন। ডি-৮এ নতুন সদস্য রাষ্ট্র যুক্ত করে সম্প্রসারণের ব্যাপারে জোর দেন তিনি। দুই দেশের বাণিজ্য সম্পর্ক বাড়াতে বিদ্যমান শুল্ক বাধা এড়িয়ে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতের বিনিয়োগ করার প্রস্তাব রেখেছেন।

তুরস্কের আর্থিক সহযোগিতায় বাংলাদেশে একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য প্রস্তাব দেন তুরষ্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান। করোনাভাইরাসসৃষ্ট মহামারী চলাকালে তুরস্কের পক্ষ থেকে আরো সহযোগিতার আশ্বাস প্রদান করেন তিনি।

কোভিড-১৯ মহামারি অবসানের পর দ্রুততম সময়ে ঢাকায় নবনির্মিত তুরস্কের দূতাবাস ভবন উদ্বোধনের সময় প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বাংলাদেশে ভ্রমণের আশাবাদ ব্যক্ত করেন।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন