চিকিৎসায় নোবেল হেপাটাইটিস ‘সি’ গবেষণা

16

হেপাটাইটিস ‘সি’ ভাইরাস শনাক্ত করার স্বীকৃতি হিসেবে চিকিৎসাবিজ্ঞানে এবারের নোবেল পুরস্কার পেতে যাচ্ছেন দুই আমেরিকান ও এক ব্রিটিশ বিজ্ঞানী। তারা তিনজন হলেন, যুক্তরাষ্ট্রের হার্ভি জে অলটার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বংশোদ্ভূত মাইকেল হটন। এই তিন বিজ্ঞানীর যৌথ গবেষণার ফলে রক্তের নানা পরীক্ষা এবং নতুন ওষুধ আবিষ্কার সম্ভব হবে বলে জানিয়েছে নোবেল কমিটি। রক্তে জন্ম নেওয়া হেপাটাইটিসের অন্যতম উৎস ব্যাখ্যা করতে তাদের গবেষণা সহায়তা করবে, যা লাখো মানুষের প্রাণ রক্ষা করবে বলে আশা।

সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে আয়োজিত সংবাদ সম্মেলনে ২০২০ সালের চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়। তবে করোনাভাইরাস মহামারীর কারণে অন্যান্য বছরের মতো এবার কোনো জমকালো আয়োজন হবে না। আগামী বছরের মধ্যে মহামারি শেষ হবে, এমন আশা করে ২০২১ সালের নোবেল বিজয়ীদের সঙ্গে এই বছরের বিজয়ীদের আমন্ত্রণ জানানো হবে।

নোবেল বিজয়ীরা স্বীকৃতির পাশাপাশি এক কোটি সুইডিশ ক্রোনা পাবেন, যা বাংলাদেশি মুদ্রায় ৯ কোটি ৫১ লাখ টাকা। ৬ অক্টোবর সোমবার পদার্থবিজ্ঞানে, ৭ অক্টোবর রসায়নে, ৮ অক্টোবর সাহিত্যে, ৯ অক্টোবর শান্তিতে এবং ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কারজয়ী নাম ঘোষণা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে