কর্ণফুলী রেলসেতু আগামী বছর

25

আগামী বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর উপর রেল-কাম সড়ক সেতুর নির্মাণ কাজ শুরু হবে, জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। বুধবার চট্টগ্রামের কালুরঘাটে রেল-কাম সড়কসেতু নির্মাণস্থান পরিদর্শনকালে তিনি বলেন, আগামী বছরের প্রথমদিকে কোরিয়ান সরকারের অর্থায়নে রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে সেতু নির্মিত হবে।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে রেল- কাম সড়ক সেতু নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত মোতাবেক বিদেশি ঋণদানকারী সংস্থা কোরিয়ান ইকোনমিক ডেভেলপমেন্ট কর্পোরেশন ফান্ড (ইডিসিএফ) এর সাথে আলোচনা হচ্ছে বলে জানান তিনি। সেতুর ডিজাইন ও স্থান চূড়ান্ত করা হয়েছে জানিয়ে রেলমন্ত্রী বলেন চট্টগ্রামবাসীর জন্য যেমন সেতুটি খুবই দরকার তেমনি ভবিষ্যতে কক্সবাজার পর্যন্ত সরাসরি রেললাইন সংযোগ স্থাপনের জন্য সেতুটি নির্মাণ করা খুব জরুরি। ২০২২ সালের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালুর কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, একই সময়ের মধ্যে সেতুটির নির্মাণ শেষ করার চেষ্টা করা হবে।

সেতুটি নির্মিত হলে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের জন্য বৃহত্তর করিডর তৈরি হবে, ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের অংশবিশেষ হিসেবে এটি কার্যকর ভূমিকা রাখবে, চট্টগ্রাম-কক্সবাজার করিডোরের অপারেশনাল বাধা দূর করা যাবে, বাণিজ্যিক রাজধানীর যানজট হ্রাস পাবে, নিরবচ্ছিন্ন রেল পরিবহন সেবা নিশ্চিত করা যাবে এবং আঞ্চলিক বিনিময় সুবিধা বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন আসবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে