করোনায় স্মৃতিশক্তি নষ্ট!

কোভিড-১৯ সংক্রমণের জন্য দায়ী সিভিয়ার এ্যাকিউট রেসপাইরেটরি সিনড্রোম করোনাভাইরাস ২ (সার্স-কোভ-২ ভাইরাস) মানব মস্তিষ্কের টিস্যু এবং করটেক্স কাঠামো ক্ষতিগ্রস্ত করতে পারে। বৃহস্পতিবার প্রকাশিত ব্রাজিলিয়ান এক গবেষণা রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে। গবেষণা রিপোর্টে বলা হয়, কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যাওয়া ২৬ জনের ব্রেইন টিস্যু নিয়ে পরীক্ষা করে এই ফলাফল পাওয়া যায়।

ইউনিভার্সিটি অব ক্যাম্পিনাসের (ইউনিক্যাম্প) বায়োলজি ইনস্টিটিউটের প্রফেসর ড্যানিয়েল মার্টিনস ডি সুজা বলেছেন, সার্স-কোভ-২ অ্যাস্ট্রোসাইটে প্রতিলিপি তৈরি এবং নিউরণের কার্যকারিতা হ্রাস করতে পারে এটি প্রথমবার দেখা গেল। সমীক্ষায় দেখা যায়, করোনাভাইরাস অ্যাস্ট্রোসাইটকে প্রভাবিত করতে পারে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের প্রচুর কোষ নিষ্ক্রিয় করে। এসব কোষ নিউরনের সাপোর্টিভ হিসেবে কাজ করে,নিউরনে পুষ্টি সরবরাহ করে, নিউরোট্রান্সমিটার নিয়ন্ত্রণ করে। মস্তিষ্কের করটেক্স কাঠামোয় স্মৃতিশক্তি,সচেতনতা এবং ভাষা কার্যক্রম পরিচালিত হয়।

হালকা কোভিড আক্রান্ত অপর ৮১ জন রোগীর নমুনা পরীক্ষা করে দেখা যায়, এদের মধ্যে ২৭জনের স্মৃতিশক্তি হ্রাস, ক্লান্তি, মাথাব্যথা, উদ্বেগ এবং অন্যান্য সমস্যা দেখা দিয়েছে।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন