চীনের ভ্যাকসিন নিরাপদ: ল্যানসেট

করোনাভাইরাস SARS-CoV-2 নিষ্ক্রিয় করার ভিত্তিতে তৈরি চীনের কোভিড-১৯এর ভ্যাকসিন নিরাপদ এবং এটি অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরি করে। বৃহস্পতিবার দ্য ল্যানসেট ইকফেকশাস ডিজিজ জার্নালে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

চীনা ভ্যাকসিন নিয়ে সর্বশেষ গবেষণার আওতায় ১৮ থেকে ৮০ বছর বয়সীদের ভ্যাকসিনটি দেয়া হয়। ভ্যাকসিন নেয়া সবার শরীরে অ্যান্টিবডির প্রতিক্রিয়া দেখা গেছে। তবে ৬০ বছরের বেশি বয়সীদের শরীরে ভ্যাকসিনটির প্রতিক্রিয়া ধীর। তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হতে ৪২ দিন পর্যন্ত সময় লাগছে। আর ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের শরীরে অ্যান্টিবডি ২৮ দিনের মধ্যে তৈরি হচ্ছে।

এ গবেষণায় ভ্যাকসিনটির কার্যকারিতার উল্লেখ নেই। তাই এটি SARS-CoV-2 থেকে মানুষকে সুরক্ষা দিতে সক্ষম কিনা তা এখনই বলা যাচ্ছে না। দ্য ল্যানসেট জানিয়েছে, বর্তমানে যে ৪২টি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে, সেগুলোর একেকটি একেক ধরণের। ভ্যাকসিনগুলোর কয়েকটি এর মাঝে নিরাপদ ও ইমিউনিটি গড়ে তুলতে সক্ষম বলে বিবেচিত হয়েছে। গবেষণার অন্যতম লেখক এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রডাক্টস এর অধ্যাপক ইয়াং শাওমিং এও বলেছেন, SARS-CoV-2র বিরুদ্ধে ব্যাপকভাবে অ্যান্টিবডি তৈরিতে ভ্যাকসিনের অতিরিক্ত ডোজ দরকার বলে তাদের গবেষণায় দেখা গেছে। এ অতিরিক্ত ডোজ সুরক্ষার জন্যও গুরুত্বপূর্ণ হতে পারে বলে জানিয়েছেন তিনি।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন