‘বলিভিয়ায় ফিরছি’

বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে সমাজতান্ত্রিক লুইস আর্ক জয় অর্জনের পর বলিভিয়ায় ফিরে আসার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস। সোমবার আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে এক সংবাদ সম্মেলনে মোরালেস বলেছেন, তিনি নিজের দেশে ফিরতে পারলে খুশি হবেন। ‘খুব শীঘ্রই আমরা বলিভিয়ায় ফিরতে যাচ্ছি, এটি নিয়ে বিতর্কের সযোগ নেই’, এমনটি বললেও তার সম্ভাব্য প্রত্যাবর্তনের কোনো দিন তারিখ উল্লেখ করেননি।

রোববার বলিভিয়ায় রাষ্ট্রপতি নির্বাচনের পরপরই এমন ঘোষণা দিলেন মোরালেস। চূড়ান্ত ফলাফল এখনও পাওয়া না গেলেও অনানুষ্ঠানিক দ্রুত গণনা ইঙ্গিত দিয়েছে যে মুভমেন্ট ফর সোশালিজমের (এমএএস) প্রার্থী লুইস আর্ক প্রায় ৫২% ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, সেন্ট্রিস্ট কমুনিদাদ সিউদাদানা জোটের প্রার্থী কার্লোস মেসা পেয়েছেন মাত্র ৩১% ভোট। প্রাপ্ত ভোটের এ ব্যবধান ইঙ্গিত দেয় যে, দ্বিতীয় পর্বের নির্বাচনের প্রয়োজন ছাড়াই আর্ক প্রেসিডেন্টের পদটি পেয়ে গেছেন। কারণ তিনি রানারআপকে ৪০ শতাংশের বেশি ভোটে হারিয়েছেন। কার্লোস মেসা ইতোমধ্যে তার পরাজয় স্বীকার করেছেন।

বিগত প্রেসিডেন্ট নির্বাচনে স্থুল কারচুপির অভিযোগ উঠেছিল বলে বলিভিয়ায় এক বছরেরও বেশি সময় ধরে রাজনৈতিক অস্থিরতা চলেছে। ২০০৬ সাল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী ইভো মোরালেস সেই নির্বাচনে জয়ের দাবি করেন। কিন্তু অনিয়মের অভিযোগ তোলেন বিরোধীদলীয় নেতা কার্লোস মেসা। তখন সেনাবাহিনীর চাপের মুখে পদত্যাগ করে মেক্সিকোয় নির্বাসনে চলে যেতে হয়েছিল মোরালেসকে।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন