‘দুর্গাপূজা সামাজিক উৎসব’

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে পৃথক বানী দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাঙালি হিন্দুদের প্রধান এ ধর্মীয় উৎসব শুধুমাত্র ধর্মীয় নয়, এটি একটি সামাজিক উৎসবও, জানিয়েছেন রাষ্ট্রপতি। আর একে বৈশ্বিক উৎসব বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর বানীতে বলেন, বাঙালি হিন্দুদের প্রধান এ ধর্মীয় উৎসব দেশের হিন্দু সম্প্রদায় বহুকাল ধরে প্রবল উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে যার যার মতো করে উদযাপন করছে। এ উৎসব শুধুমাত্র ধর্মীয় নয়, এটি একটি সামাজিক উৎসবও। এই উৎসবকে ঘিরে জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে সকলে এক হন। তাই এটি পরিণত হয়েছে বৈশ্বিক উৎসবে। এতেই প্রমাণিত হয় যে, ধর্ম যার যার উৎসব সবার, বলেন তিনি। দুর্গাপূজাকে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি।

দুর্গাপূজা এখন কেবল আর হিন্দুদেরই একটি উৎসব নয়, এটি বৈশ্বিক উৎসব বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অশুভ শক্তির বিনাশ আর সত্য-সুন্দরের আরাধনাই এ উৎসবের সারকথা, বলেন প্রধানমন্ত্রী। সুপ্রাচীনকাল ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ, উল্লেখ করে তিনি আরও বলেন, ধর্ম যার যার উৎসব সবার, এ কথা মাথায় রেখেই বাংলাদেশের মানুষ উৎসবে মাতে। দেশের সংবিধানে জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে সকলকে সমান মর্যাদা দেয়া হয়েছে, উল্লেখ করেন শেখ হাসিনা।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন