অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে মৃত্যু!

ব্রাজিলে চলমান অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী এক স্বেচ্ছাসেবকের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুধবার ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য নজরদারি সংস্থা (এএনভিআইএসএ) এই মৃত্যুর খবর প্রকাশ করেছে। তবে ভ্যাকসিনের জন্যই তার মৃত্যু হয়েছে কি না, তা এখনও নিশ্চিত করা হয়নি। এই মৃত্যুর কারণে ট্রায়াল বন্ধ থাকবে না বলে আনভিসা জানিয়েছে।

এই স্বেচ্ছাসেবকের মৃত্যুর কারণ নিয়ে এখনও বিস্তারিত কোনো তথ্য না দিলেও ওই ব্যক্তি যে ট্রায়ালের সঙ্গে জড়িত ছিলেন তা নিশ্চিত করেছে ব্রাজিলের স্বাস্থ্য দফতর। অ্যাস্ট্রাজেনেকা এই মৃত্যুর ব্যাপারে কোনও মন্তব্য করেনি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বলেছে, বিষয়টি উদ্বেগের নয়। মৃত ব্যক্তি রিয়ো ডি জেনিরোর বাসিন্দা এবং কোভিড-১৯ জটিলতার জেরেই ২৮ বছর বয়সী ওই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে সিএনএন ব্রাজিলের প্রতিবেদনে বলা হয়েছে। তিনি একজন ডাক্তার অথবা চিকিৎসাবিজ্ঞানের শিক্ষার্থী বলে আরটি’র প্রতিবেদনে বলা হয়েছে।

স্বেচ্ছাসেবক মারা যাওয়ায় অ্যাস্ট্রাজেনেকার শেয়ার দরেও প্রভাব পড়েছে। ট্রায়াল শেষ না হলেও ব্রাজিলের সরকার অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের এ ভ্যাকসিন কেনার পরিকল্পনার কথা এর মাঝেই জানিয়েছিল। রিয়ো ডি জেনিরোর ফিয়োক্রুজ রিসার্চ ল্যাবে তা তৈরির কথাও ঠিক হয়ে গিয়েছিল। এখন এ ঘটনা দেশটিতে অক্সফোর্ডের এ ভ্যাকসিনের ভবিষ্যৎকে কিছুটা সমস্যায় ফেলতে পারে।

অক্সফোর্ডের এ ভ্যাকসিনের ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবকের অসুস্থ হওয়ার খবর এসেছিল সেপ্টেম্বরের শুরুতে। তখন ট্রায়াল সাময়িক বন্ধ রাখা হয়েছিল।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন