আগামীকাল মহাঅষ্টমী

আগামীকাল মহাঅষ্টমী। দুর্গাপূজা উপলক্ষ্যে এদিন ভক্তরা বাসায় বসেই অঞ্জলি দিবেন। করোনাভাইরাস মহামারির কারণে এবার সরাসরি টেলিভিশনে এবং ফেসবুকে অঞ্জলির ব্যবস্থা করা হয়েছে, যেন ভক্তগণ বাসায় বসেই অঞ্জলি দিতে পারেন।

শুক্রবার মহাসপ্তমীর দিন দুপুরে বিভিন্ন মন্ডপে করোনা মুক্তি এবং দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সপ্তমী,অষ্টমী ও নবমী পূজার দিন সকাল ১০টা ৪৫ মিনিটে দুর্গা দেবীর পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করবে কয়েকটি টেলিভিশন চ্যানেল। একই সময়ে মহানগর সর্বজনীন পূজা কমিটি, শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির নামের ফেসবুক পেজ থেকে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করা হবে। বাড়িতে বসেই এবার ভক্তরা মায়ের চরণে অঞ্জলি দিতে পারবেন।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকানুযায়ী শনিবার সকাল ৫টা ১৬ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা প্রশস্তা ও মহা অষ্টমীর ব্রতোবাস শুরু হবে। এদিন সকাল ৬টা ৩৫ মিনিট থেকে ৭টা ২৩ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হবে সন্ধিপূজা। মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা এবার প্রায় কোথাও অনুষ্ঠিত হচ্ছে না করোনাভাইরাস মহামারীর কারণে। তবে ঢাকার বাইরে কয়েকটি জায়গায় এ পূজা হতেও পারে।

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এবছর সন্ধ্যায় আরতির পরই বন্ধ করে দেওয়া হচ্ছে পূজামন্ডপ। থাকছে না ধুনুচি নাচের প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জনসমাগম বন্ধ করতে দুর্গাপূজায় প্রসাদ বিতরণ ও বিজয়া দশমীর শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন