বায়ুদূষণ কমাতে গণপরিবহন

ক্ষতিকর গ্যাস নিঃসরণে সৃষ্ট বায়ুদূষণ কমাতে ব্যক্তিগত গাড়ির ব্যবহারের পরিবর্তে গণপরিবহণের ব্যবহার বাড়াতে মত দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। মঙ্গলবার ঢাকায় নিজ সরকারী বাসভবন থেকে অনলাইনে ‘ক্লাইমেট অ্যাকশন এন্ড রেজিলেন্স ইন ট্রান্সপোর্ট’ শীর্ষক এক আন্তর্জাতিক কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, এশিয়া অঞ্চলে গৃহস্থালী, যন্ত্রপাতি এবং প্রাইভেটকার, মোটরসাইকেলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় গ্রিন হাউজ গ্যাস নিঃসরণও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বিশ্বের অধিকাংশ দেশই প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর ও অনুমোদন করেছে মনে করিয়ে দিয়ে তিনি জানান, শিল্প বিপ্লবপূর্ব সময়ের তুলনায় এখনকার বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। এজন্য বাংলাদেশ ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন পরিকল্পনা জমা দিয়েছে বলেও জানান পরিবেশমন্ত্রী।

জাপান ও দক্ষিণ কোরিয়া ২০৫০ সালের মধ্যে কার্বন নিউট্রালিটি ঘোষনা করেছে জানিয়ে মো. শাহাব উদ্দিন এমপি আরো বলেন, সম্মিলিত পরিকল্পনায় ঐক্যবদ্ধভাবে কাজ করলে অবশ্যই সাফল্য আসবে।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন