সুন্দরবনে ডলফিনের মৃত্যু, তদন্ত ছাড়াই মাটিচাপা

নিজস্ব প্রতিনিধি, ১১ মার্চ ২০২১

বাগেরহাটের শরণখোলায় সুন্দরবন সংলগ্ন ভোলানীর চর থেকে ভেসে আসা একটি মৃত ডলফিন উদ্ধার করার পর বনবিভাগ ও ডলফিন সংরক্ষন টিমের সদস্যরা বনে মাটি চাপা দিয়েছে।

পুর্ব সুন্দরবন বাগেরহাটের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা জয়নাল আবেদিন জানান, ফেরদৌস হাওলাদার নামের এক জেলের মাধ্যমে জানতে পেরে স্থানীয় ডলফিন সংরক্ষন টিমের সহায়তায় বনরক্ষীরা ডলফিনটিকে উদ্ধার করে রেঞ্জ অফিসে এনে সুরাতহাল রিপোর্ট তৈরী করে বনে মাটি চাপা দেয়। তবে তারা মৃত্যুর কারণ সম্পর্কে কিছু বলতে পারেননি। তারা জানান, আমরা ডলফিনটির স্যাম্পল সংগ্রহ করেছি। বন বিভাগের ঢাকাস্থ ফরেনসিক ল্যাবে স্যাম্পল পাঠানো হবে। সেখানে পরীক্ষার পরে মৃত্যুর কারণ জানা যাবে।

ডলফিন সংরক্ষন টিমের দলপতি আবুল আসলাম তুহিন জানান, বিলুপ্ত প্রজাতির ডলফিনটির ওজন প্রায় ৩০ কেজি। বার্ধক্যজনিত কারণে ডলফিনটি মারা যেতে পারে বলে তাদের ধারণা।

উল্লেখ্য গত বছরে সুন্দরবনের আলীবান্দা খালে অনুরূপ একটি ডলফিন মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

বিশ্বজুড়ে ডলফিন বিলুপ্তপ্রায় ও ঝুঁকিপূর্ণ প্রাণির তালিকায় রয়েছে। এ কারণে কোথাও মৃত ডলফিন উদ্ধার করা হলে তা নিয়ে ব্যাপক গবেষণা করা হয়। সুন্দরবনের ডলফিন নিয়েও অনুরূপ প্রকল্প চলমান আছে।

২০১২ সালে আমেরিকায় একটি মৃত ডলফিন উদ্ধার করার পরে তার মৃত্যুর জন্য দায়ী করে পরিবেশের ক্ষতির জন্য ব্রিটিশ পেট্রোলিয়াম কোম্পানিকে ১৮.৭ বিলিয়ন ডলার জরিমানা করা হয়।

আপনার মতামত জানান

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন